বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাকবক্স’ যুক্তরাষ্ট্রকে দেবে না ইরান

9
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
ইরানে ১৮০ আরোহী নিয়ে বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাকবক্স’ যুক্তরাষ্ট্রে অবস্থিত উড়োজাহাজটির নির্মাণ সংস্থা বোয়িং কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে না বলে সাফ জানিয়েছে তেহরান। আর এতেই নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

বৈশ্বিক বিমান বিধিমালা অনুযায়ী, দুর্ঘটনাটির তদন্তকাজ পরিচালনার সম্পূর্ণ অধিকার রয়েছে ইরানি বিমান চলাচল কর্তৃপক্ষের। যদিও বিশেষজ্ঞদের মতে, গুটিকয়েক দেশেরই ‘ব্ল্যাকবক্স’ বিশ্লেষণের সক্ষমতা রয়েছে। 

ইরানের সিভিল এভিয়েশন সংস্থার প্রধান আলি আবেদজাদেহ এক বিবৃতে বলেছেন, আমরা নির্মাতা ও মার্কিন প্রশাসনের কাছে বিধ্বস্ত ‘বোয়িং-৭৩৭’ মডেলের বিমানটির ‘ব্ল্যাকবক্স’ হস্তান্তর করব না। তবে আমরা এখনো নিশ্চিত নই যে, ঠিক কোন দেশ এই ‘ব্ল্যাকবক্স’ বিশ্লেষণ করবে। 

তিনি আরও জানান, ইরান এভিয়েশন সংস্থা এ দুর্ঘটনার প্রত্যক্ষ তদন্ত করবে। এ ক্ষেত্রে ইউক্রেন চাইলে তারাও এতে অংশ নিতে পারে।

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, বুধবার (৮ জানুয়ারি) ভোরে রাজধানী তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই বিমানটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর পারান্দে বিধ্বস্ত হয়।

‘ফ্লাইহার্ডার ২৪’ ফ্লাইট ট্র্যাকারের তথ্য মতে, ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইন্স ফ্লাইট ৭৫২ বোয়িংটি স্থানীয় সময় ভোর ৫টা ১৫ মিনিটে উড্ডয়ন করে। বিমানটি আরোহীদের নিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভের বোরিস্পিল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।