রাজশাহীতে বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ এর উদ্বোধন

8
Print Friendly, PDF & Email

স্পোর্টস করসপন্ডেন্ট, রাজশাহীঃ
মুজিববর্ষ উপলক্ষ্যে বর্ণিল আয়োজনে রাজশাহীতে উদ্বোধন করা হয়েছে বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ এর। বুধবার (৮ জানুয়ারি) বিকেল সাড়ে ৩ টায় লালনশাহ মঞ্চে টুর্নামেন্টের ট্রফি উন্মোচন ও বেলুন উড়িয়ে উদ্বোধন করেন টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ‘এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বর্ণিল আয়োজনে দেশব্যাপী উদযাপিত হবে। সারাদেশের ন্যায় রাজশাহীতেও আড়ম্বরভাবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপিত হবে। মুজিববর্ষ উপলক্ষে মানসম্মত স্কুল টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। এই টুর্নামেন্ট চলাকালে আগামী ১০ জানুয়ারি নগর ভবন ও সাহেব বাজার বড় মসজিদ চত্বরে মুজিববর্ষের ক্ষণগণনার দুইটি যন্ত্র উদ্বোধন হতে যাচ্ছে। এই অনুষ্ঠানে আমি টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়বৃন্দসহ সকল তরুণদের অংশগ্রহণের আহবান জানাই। কারণ তরুণদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে হবে।’

মেয়র আরো বলেন, ‘ক্রীড়াঙ্গনের সূতিকাগার রাজশাহী। এখানে অতীতে অনেক খেলোয়াড় ফুটবল ও ক্রিকেটে জাতীয় পর্যায়ে সফলতা অর্জন করেছে। দীর্ঘ সময় সফলতার পর এখন কেন জানি কিছুটা ছন্দপতন ঘটেছে মনে হচ্ছে। তবে রাজশাহীর ক্রীড়াঙ্গনের সেই হারানো গৌরব ফিরিয়ে আনতে হবে। আমি আশা করছি বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্টে অংশগ্রহণকারী খেলোয়াড়দের মধ্যে দিয়ে জাতীয় পর্যায়ের অনেক খেলোয়াড় তৈরি হবে।’

বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন কমিটির আহ্বায়ক জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হামিদুল হক। অনুষ্ঠানে তিনি বলেন, ‘একটি অসাধারণ টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। রাজশাহীতে যে যাত্রা শুরু হলো, এটি সারা বাংলাদেশের মডেল হবে। রাজশাহীর এই সূত্র ধরে আগামীতে প্রতিটি বিভাগে বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্ট শুরু হবে বলে আশা করছি।’

এই আয়োজনে প্রধান অতিথি মাননীয় মেয়র জনাব খায়রুজ্জামান লিটন, বিশেষ অতিথি রাজশাহীর মাননীয় জেলা প্রশাসক মোহাম্মদ হামিদুল হক ছাড়াও অন্যান্য অতিথিদের মধ্য উপস্থিত ছিলেন সাজিদ হোসেন, ডিসি বোয়ালিয়া; উদয় হাকিম, এক্সিকিউটিভ ডিরেক্টর ক্রিয়েটিভ এন্ড পাবলিকেশন ওয়ালটন এবং খালেদ মাসুদ পাইলট, সাবেক অধিনায়ক বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এবং আহ্ববায়ক বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্ট-২০২০।

বক্তারা এই আয়োজন কে স্বাগত জানিয়ে বলেন এই ধরণের আয়োজন সারা বাংলাদেশেই করা দরকার তাহলে বাংলাদেশ নতুন প্রজন্মের খেলোয়াড় উপহার পাবে এবং ক্রিকেট কে আরো এগিয়ে নিয়ে যাবে।

বক্তব্য শেষে সকল দলের অধিনায়কদের সঙ্গে নিয়ে ট্রফি উন্মোচন করা হয়। বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ এর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন প্রধান অতিথি এএইচএম খায়রজ্জামান এবং অতিথিবৃন্দের অংশগ্রহণে বঙ্গবন্ধু’র ছবি সম্বিলিত লোগো নীল আকাশে উড়িয়ে দেয়া হয় সবশেষে লালন মুক্তমঞ্চ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে রাজশাহী মহানগরীর আলুপট্টি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়।

উদ্বোধনের পর অতিথি ও খেলোয়াড়বৃন্দের অংশগ্রহণের একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্ণামেন্টে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকাসহ জেলার মোট ৩২টি স্কুল অংশগ্রহণ করছে। টি-২০ ফরম্যাটে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াম ও বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হবে।