বোমারু বিমান প্রস্তুত রেখেছে আমেরিকাঃ যে কোন সময় ইরানে হামলা

11
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
মার্কিন সামরিক ঘাটিতে ফাইটার জেট বা বোমারু বিমান প্রস্তুত রেখেছে। যে কোন সময় হামলা করার প্রস্তুতি নিয়ে রেখে আগাম সতর্ক বার্তা দিতে চাচ্ছে ট্রাম্প বাহিনী।

সোমবার (৬ জানুয়ারি) পেন্টাগনের কর্মকর্তারা মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে বলেন, পেন্টাগন প্রায়ই দীর্ঘ পরিসরে বোমারু এবং অন্যান্য বিমান মোতায়েন করে থাকে। এর মাধ্যমে মার্কিন বাহিনীর অবস্থান এবং সক্ষমতার জানান দেওয়া হয়। এসব বিমানকে এখনই হামলার কোনো নির্দেশনা দেয়া হয়নি। নির্দেশনা পেলেই ইরানের বিরুদ্ধে বি-৫২ বোমারু বিমান অপারেশন শুরু করবে।

এর আগে গত বছর কাতারে বি-৫২ বোমারু বিমান মোতায়েন করা হয়েছিল। সে সময়ও ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলছিল। তবে কর্মকর্তারা বলছেন, এখন এসব বিমান মোতায়েন করার জন্য ডিয়েগো গার্সিয়া ঘাঁটিকে নির্বাচন করা হয়েছে ইরানি ক্ষেপণাস্ত্রের আওতা থেকে দূরে থাকার জন্য।    

শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশে ইরানের লে. জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে উত্তেজনা শুরু হয় ইরানের। লে. জেনারেল সোলেইমানির মৃত্যুর কঠিন প্রতিশোধ নেয়ার প্রতিজ্ঞা করেছে ইরান।