ক্ষোভে ফুঁসছে ঢাবি, রাতেও উত্তাল ক্যাম্পাস

13
Print Friendly, PDF & Email

ঢাবি করসপন্ডেন্ট, ঢাকা:
রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের দাবিতে রাতেও ক্ষোভে উত্তাল ক্যাম্পাস এলাকা।

সোমবার (৬ জানুয়ারি) সকাল থেকেই ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল, আন্দোলন করেছেন সাধারণ শিক্ষার্থীসহ অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

সন্ধ্যার পর থেকে ক্যাম্পাসে মশাল মিছিল, রাজু ভাস্কর্যে প্রতিবাদী গান-কবিতা এবং মোমবাতি জ্বালিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের শহীদ মিনারে অবস্থান করতে দেখা যায়।

শিক্ষার্থী ধর্ষণের ঘটনা জানাজানির পর থেকেই প্রতিবাদ ও ধর্ষকের বিচারের দাবিতে উত্তাল হয়ে ওঠে দেশের প্রধান উচ্চশিক্ষালয় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দুপুরের দিকে শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এরপর ডাকসু ভিপি নুরু মানববন্ধনে ৪৮ ঘণ্টার আল্টিমেটামও দেন। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করতে থাকেন।

শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদে সন্ধ্যার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে মশাল মিছিল করে প্রগতিশীল ছাত্র জোট। এ সময় তারা ধর্ষণকারীর সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়ে স্লোগান দিতে থাকেন এবং শামসুন্নাহার হল, ভিসি চত্বরসহ ক্যাম্পাস প্রদক্ষিণ করেন।

অন্যদিকে, রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদী গান-কবিতায় সমাবেশের আয়োজন করেন ২০১৩/১৪ সেশনের ঢাবি শিক্ষার্থীরা।

উল্লেখ্য, রবিবার (৫ জানুয়ারি) সন্ধ্যা রাতে রাজধানীর কুর্মিটোলা এলাকায় বিশ্ববিদ্যালয় বাস থেকে নামার পরই অপহরণ ও ধর্ষণের শিকার হন ঢাবি শিক্ষার্থী। বর্তমানে ওই শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনায় শিক্ষার্থীর বাবা ক্যান্টনমেন্ট থানায় বাদী হয়ে মামলা করেছেন।