আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জীর ইন্তেকাল

7
Print Friendly, PDF & Email

ইসলামী নিউজ ডেস্কঃ
আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী সাহেব ইন্তেকাল করেছেন(ইন্না লিল্লাহি……………রজিউন)

জমিয়তের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি, জামিয়া ইসলামিয়া আরাবিয়া উমেদনগর মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আজ বিকাল সাড়ে ৪টার দিকে তিনি ইন্তেকাল করেছেন বলে ইসলাম টাইমসকে জানিয়েছেন হজরতের জামাতা, ঢাকা মোহাম্মদপুর জামিয়াতুল উলুমিল ইসলামিয়ার মুহাদ্দিস মাওলানা তাহমিদুল মাওলা।

জানা যায়, সিলেটের জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী সম্মেলন থেকে আসার পর থেকে এক সপ্তাহ ধরে তিনি অসুস্থ। কিন্তু অসুস্থতা সত্তেও তিনি নিয়মিত হাদীসের দরস দিচ্ছিলেন।  আজ অসুস্থতা বেড়ে যাওয়ায় সিলেটের এক হাসপাতালে নিয়ে যাওয়ার পথে শেরপুর নামক স্থানে তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৮২ বছর। তিনি সিলেটের জামিয়া ইসলামিয়া আরাবিয়া উমেদনগর মাদরাসায় প্রায় ৫৫ বছর যাবত হাদীসের দরস দিয়েছেন। বৃহত্তর সিলেটের এক ঐতিহ্যবাহী দ্বীনী পরিবারে তার জন্ম। তাঁর পিতা শাইখ আব্দুন-নূর রহ.ছিলেন একজন বিজ্ঞ আলেম ও সমাজ সংস্কারক।

তাঁর নানা আল্লামা আসাদুল্লাহ রহ. বৃটিশ বিরোধী আন্দোলনের প্রথম সারির একজন মুজাহিদ ছিলেন। হবিগঞ্জ এলাকার বিশিষ্ট সমাজ সেবক ও সমাজ সংস্কারকও ছিলেন তিনি। তাঁর মামা মাওলানা মুখলেছুর রহমান ছিলেন শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ.এর খলীফা।

উল্লেখ্য. দেশের বিশিষ্ট এ হাদিস বিশারদ ও রাজনীতিবিদ দীর্ঘদিন অসুস্থ ছিলেন। কিছুদিন আগেও তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকাৎসাধীন ছিলেন। পরে হার্টের জন্য আইসিজি লাগান তিনি। এর আগে, স্বাস্থ্যজনিত সমস্যার কারণে কয়েকদিন সিলেট মাউন্ট এডোরা হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন ছিলেন আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী।