এক ওভারে ছয় ছক্কার এলিট ক্লাবে লিও কার্টার

6
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
ক্রিকেট ইতিহাসের সপ্তম ব্যাটসম্যান হিসেবে এক ওভারে ছয় ছক্কা মারার রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান লিও কার্টার। দারুণ এই কীর্তির সুবাদে আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছেন ঘরোয়া ক্রিকেটের ২৫ বছর বয়সী ‘অখ্যাত’ এই ব্যাটসম্যান।

রবিবার নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ সুপার স্ম্যাশ কাপে ক্যান্টারবুরির হয়ে নর্দান ডিস্ট্রিক্টের বিপক্ষে খেলতে নেমে এক ওভারে ছয় ছক্কা মারেন কার্টার। এই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে ক্যান্টারবুরিকে ২২১ রানের বিশাল লক্ষ্য দেয় নর্দান ডিস্ট্রিক্ট।

এই লক্ষ্য তাড়া করতে নেমে কার্টারের ব্যাটিং ঝড়ে ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ক্যান্টারবুরি। ২৯ বলে ৭ ছক্কা এবং ৩ চারের সাহায্যে ৭০ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি। অবশ্য একটা সময় হারের শঙ্কায় পড়ে যায় ক্যান্টারবুরি। জয় পেতে শেষ ৩০ বলে তাদের প্রয়োজন ছিল ৬৪ রান। 

এরপরই ব্যাটিং তাণ্ডব শুরু করেন কার্টার। বাঁহাতি স্পিনার অ্যান্টন ডেভচিচের ১৬তম ওভারের ছয় বলে ছয় ছক্কা মারেন তিনি। কার্টারের আগে এক ওভারে ছয় ছক্কা মারার কীর্তি গড়েন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান স্যার গ্যারি সোবার্স, ভারতের রবি শাস্ত্রী, দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ভারতের যুবরাজ সিং, ইংল্যান্ডের রস হোয়াইটলি এবং আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই।

যুবরাজ, জাজাই এবং হোয়াইটলি এই কীর্তি গড়েন টি-টোয়েন্টি ক্রিকেটে। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কা মারেন যুবরাজ। ২০১৭ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা মারেন বাঁহাতি ব্যাটসম্যান হোয়াইটলি। 

২০১৮ সালে আফগানিস্তান প্রিমিয়ার লিগে বালখ লিজেন্ডসের বিপক্ষে এক ওভারে ছয়টি ছক্কা মারেন কাবুলের হয়ে খেলা ২১ বছর বয়সী আফগান ব্যাটসম্যান জাজাই। সোবার্স এবং শাস্ত্রী এক ওভারে ছয় ছক্কা মারেন প্রথম শ্রেণির ক্রিকেটে। ১৯৬৮ সালে নটিংহ্যামশায়ারের হয়ে গ্ল্যামারগনের বিপক্ষে খেলতে নেমে ম্যালকম ন্যাশের এক ওভারে ছয়টি ছক্কা মারেন সোবার্স। 

১৯৮৫ সালে বোম্বের হয়ে খেলতে নেমে বরোদার বোলার তিলক রাজের এক ওভারে ছয় ছক্কা মারেন রবি শাস্ত্রী। আর ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের ড্যান ফন বাঞ্জের ওভারে ৬ ছক্কা মারেন গিবস।