সোলেইমানি হত্যা: যুক্তরাষ্ট্র ফুটবল দলের কাতার সফর স্থগিত

13
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর হামলায় ইরানের বিশেষ বাহিনী রেভ্যুলশনারি গার্ডের কুদস শাখার প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের ঘটনায় মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র নিজেদের দেশের নাগরিকদের সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দিয়েছে। এমতাবস্থায় যুক্তরাষ্ট্র ফুটবল দলের কাতারের অনুশীলন ক্যাম্প করার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। 

আগামী ৫ থেকে ২৫ জানুয়ারি কাতারে শীতকালীন অনুশীলন ক্যাম্প করতে যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল দলের যাওয়ার কথা ছিল। এখন পরিস্থিতি উত্তপ্ত হয়ে যাওয়ার এটি আর হচ্ছে না।  খেলোয়াড়দের নিরাপত্তার কথা ভেবে এ সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র সকার ফেডারেশন।

আগামী মাসে কোস্টারিকার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার আগে যুক্তরাষ্ট্র দলের কাতারে অবস্থানের কথা ছিল। অনুশীলনের জন্য এখন নতুন ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে ইউএস সকার জানিয়েছে, আমরা কাতার ফুটবল ফেডারেশনের সঙ্গে কাজ করছি যাতে অদূর ভবিষ্যতেই আবার তাদের বিশ্বমানের সুবিধায় অনুশীলন করার সুযোগ পাই।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, কাতার না যাওয়ার সিদ্ধান্ত হওয়ায় বিকল্প ব্যবস্থা হিসেবে ৬ জানুয়ারি থেকে ফ্লোরিডাতেই অনুশীলন ক্যাম্প করবে ফুটবল দল। ১ ফেব্রুয়ারি কোস্টারিকার বিপক্ষে ম্যাচটি ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত হবে।

২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। মধ্যপ্রাচ্যে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি চলতে থাকলে এই বিশ্বকাপও পড়ে যাবে অনিশ্চয়তায়। বিশ্বকাপ তো পরের কথা, যুক্তরাষ্ট্র-ইরানের এই উত্তেজনা থেকে তৃতীয় বিশ্বযুদ্ধেরও শঙ্কা করছেন বিশ্লেষকরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ এবং ১৯৪৬ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়নি।