পিইসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ২৬ হাজার ৮৮ জন

7
Print Friendly, PDF & Email

স্টাফ করসপন্ডেন্ট, ঢাকা:
প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রাথমিকে পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ আর ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৯৬ শতাংশ।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে তিন লাখ ২৬ হাজার ৮৮ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

তিনি বলেন, এবারের পরীক্ষায় সারাদেশে বিশেষ চাহিদা সম্পন্ন ৪ হাজার ৪৭১ জন ডিআরভুক্ত হয়ে ৪ হাজার ১৭৯ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৩ হাজার ৭৫৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাশের হার ৮৯.৯০ শতাংশ। তার মধ্যে ২ হাজার ৪৭ জন ছাত্র এবং ১ হাজার ৭১০ জন ছাত্রী।

তিনি বলেন, ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের সংখ্যা বেশী হলেও গড় পাশের দিক থেকে মেয়েরা এগিয়ে আছে। সর্বোচ্চ পাশের হার বিবেচনায় ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৮ বিভাগের মধ্যে রাজশাহী বিভাগ শীর্ষে রয়েছে। এ বিভাগের পাশের হার ৯৭ দশমিক ৮১ শতাংশ। নওগাঁ জেলায় পাশের হার সর্ব্বোচ্চ শতভাগ। মোট ৮৩ টি উপজেলায় শতভাগ ছাত্রছাত্রী পাশ করেছে।

এবার সমাপনীতে মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পাস করেছে। উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ ৫৮৯ জন ছাত্রী।

অন্যদিকে, ইবতেদায়ীতে এবার তিন লাখ চার হাজার ১৭৮ জন অংশগ্রহণ করে। এর মধ্যে পাশ করেছে এক লাখ ৫৭ হাজার ৯৩৬ জন। ছাত্র সংখ্যা এক লাখ ৫০ হাজার ৮৩৫ জন ও ছাত্রী এক লাখ ৪১ হাজার ৪০ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ৫৬৮৫ জন এবং এক হাজার ১৯২ জন ছাত্রী।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন, অধিদফতরের মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির।