২০১৯ সালে বিক্রির তালিকায় শীর্ষে আইফোন ১০আর

13
Print Friendly, PDF & Email

ইনফো টেক ডেস্ক রিপোর্ট:
আইফোন ১০ আর ২০১৯ সালের সর্বাধিক বিক্রিত ফোনের তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছে। বাজার গবেষণা ফার্ম কাউন্টার পয়েন্ট রিসার্চ এ তথ্য জানিয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে বাজারে আসার পর থেকে প্রায় প্রতি প্রান্তিকেই ফোনটি সর্বাধিক বিক্রিত ফোনের তালিকায় শীর্ষে ছিল। চলতি বছরের তৃতীয় প্রান্তিকেও ফোনটির দখলে ছিল ৩ শতাংশ বাজার।

বছরের সর্বাধিক বিক্রিত ফোনের তালিকায় আরও আছে স্যামসাংয়ের গ্যালাক্সি এ১০, এ৫০, অপো এ৯, অপো এ৫ এস, গ্যালাক্সি এ২০, অপোএ৫, রেডমি ৭এ ও হুয়াওয়ে পি৩০। এ তালিকায় আইফোন ১১ মডেলেরও নাম আছে। ৬৯৯ ডলারের ফোনটি এ বছর বাজারে আনে অ্যাপল।

তালিকাটিতে মাত্র ৩টি ফ্ল্যাগশিপ ফোন রয়েছে। গত বছর তৃতীয় প্রান্তিকে সর্বাধিক বিক্রিত ফোনের তালিকায় ফ্ল্যাগশিপের সংখ্যা ছিল ৫টি।

কাউন্টার পয়েন্ট রিসার্চের গবেষক বরুন মিশ্রা জানিয়েছেন, আগামী বছর ফাইভজি ফোনও তালিকায় জায়গা করে নেবে। তবে মিডরেঞ্জ ফোনের আধিপত্য বজায় থাকবে।

বছরের শুরুতে আইফোনের বিক্রি বাড়াতে বিনিময় সুবিধা ও মাসিক কিস্তির অফার চালু করে অ্যাপল। অফারের আওতায় প্রতি মাসে ১৮ দশমিক ৯৯ ডলার (১ হাজার ৫৭৬ টাকা) দিয়ে আইফোন ১০আর কেনার সুযোগ দেয় তারা। শুধু শর্ত ছিল ২৪ মাসে এই টাকা পরিশোধ করতে হবে।
এপ্রিলেও বিভিন্ন অফারের মাধ্যমে ভারতের বাজারে ফোনটির দাম ৭৬ হাজার ৯০০ টাকা থেকে কমিয়ে আনা হয় ৫৩ হাজার ৯০০ রুপিতে।