অবসরের ঘোষণা দিয়ে কোলপাকে ফিল্যান্ডার!

5
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
কাউন্টি ক্লাব সমারসেটের সঙ্গে চুক্তি করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার ভেরনান ফিল্যান্ডার। ক্লাবটি ইতোমধ্যে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) থেকে অনুমতি পেয়েছে। তবে আগামী বছরের আগে অফিসিয়াল কাগজপত্রের কাজ শেষ করতে পারছে না তারা, সমারসেটের পক্ষ থেকে জানানো হয়।

গত ২৩ ডিসেম্বর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন প্রোটিয়া এই পেস বোলিং অলরাউন্ডার। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শেষেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হতে না হতেই কোলপাক খেলোয়াড় হিসেবে সমারসেটের সঙ্গে চুক্তিতে গিয়েছেন ৩৪ বছর বয়সী ফিল্যান্ডার।

২০১২ সালে বিদেশি ক্রিকেটার হিসেবে সমারসেটের হয়ে ৫টি ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকান এই পেসার। যেখানে ২১.৪৩ গড়ে ২৩ উইকেট নিয়েছিলেন তিনি। সমারসেটে কাটানো সেই সময় উপভোগ করেছেন ফিল্যান্ডার। তাই ক্লাবটির সঙ্গে কোলপাক চুক্তিতে যাচ্ছেন তিনি।

ফিল্যান্ডার বলেন, ‘সমারসেটের সঙ্গে ব্যক্তিগত চুক্তিতে সত্যিই সন্তুষ্ট আমি। এটা দারুণ একটি ক্লাব এবং আমি কয়েক বছর আগে সেখানে খেলা উপভোগ করেছি। তারা গত বছর ওয়ানডে ট্রফি জিতেছে এবং চ্যাম্পিয়নশিপের কাছাকাছি আছে। আশা করি ২০২০ সালে আরেকটি সাফল্য এনে দিতে আমি তাদের সাহায্য করতে পারব। এই মুহূর্তে আমার শতভাগ মনোযোগ ইংল্যান্ড সিরিজে, এরপর অন্যদিকে নজর দিব।’

ফিল্যান্ডারের সঙ্গে চুক্তি করতে পেরে উৎফুল্ল সমারসেটের পরিচালক অ্যান্ডি হারি। তিনি বলেন, ‘ভেরনান নিঃসন্দেহে বিশ্বমানের পারফর্মার। এমন প্রতিভাবান ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। ইসিবির সঙ্গে চুক্তি চূড়ান্ত করতে অফিসিয়াল কাগজপত্রের কাজ বাকি আছে। নতুন বছরে সম্পূর্ণ পদ্ধতি মেনে কাজটি সফল করতে চাই।’

ইংল্যান্ডের ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়ার পর কোলাপাকের ক্রিকেটারদের ভবিষ্যৎ এখনও অনিশ্চিত। তবে ২০২০ সালের ৩১ জানুয়ারির পরে নতুন কোনো ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারবে না কাউন্টি ক্লাবগুলো। পরবর্তী মৌসুমে কোলপাকের ক্রিকেটাররা স্থানীয় ক্রিকেটার হিসেবে খেলতে পারলেও এরপর থেকে শুধুমাত্র বিদেশি ক্রিকেটার হিসেবে খেলতে পারবে। 

যদিও ইসিবি কাউন্টি চ্যাম্পিয়নশিপের ক্ষতিপূরণের জন্য দলগুলোকে একজনের পরিবর্তে দুইজন বিদেশি ক্রিকেটার খেলানোর ব্যাপারে চিন্তা ভাবনা করছে।