গুগল ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদিন

44
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
বরেণ্য আঁকিয়ে ও এদেশের চিত্রশিল্পের কিংবদন্তি পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন উপলক্ষে ডুডল প্রদর্শনের মাধ্যমে বিশেষ শ্রদ্ধা প্রদর্শন করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। রোববার (২৯ ডিসেম্বর) এই গুণী শিল্পীর ১০৫ তম জন্মবার্ষিকী।

ইন্টারনেটের মাধ্যমে গুগলের হোম পেজে গেলেই দেখা যাবে ডুডল ক্রাফটে শিল্পাচার্যের একটি বিশেষ মুহূর্তের উপস্থাপন। ছবিতে দেখা যাচ্ছে- একটি গাছের নিচে বসে তুলি হাতে ছবি আঁকছেন জয়নুল আবেদিন। আর তার তুলির ছোঁয়ায় ডুডলে ভেসে উঠেছে ‘google’ লেখাটি। ছবির ডান পাশে রয়েছে বাঁক কাঁধে নিয়ে দ্রুত হেঁটে যাওয়া একটি মানুষ। তার বাঁকের দুধারে ঝুলছে দুটি মাটির কলসি। ডুডলের ওপর ক্লিক করলে জয়নুল আবেদিনকে নিয়ে গুগলের নানা অনুসন্ধানের ফলও ভেসে উঠছে পর্দায়।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল নিজেদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। এটা ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার।

বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য জয়নুল আবেদিন শিল্পাচার্য অভিধা লাভ করেন। ১৯৪৩ সালে দুর্ভিক্ষ চিত্রমালার জন্য জয়নুল আবেদিন বিশেষ খ্যাতি অর্জন করেন। এ ছাড়াও তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে রয়েছে- নৌকা, সংগ্রাম, বীর মুক্তিযোদ্ধা, ম্যাডোনা প্রভৃতি। তার দীর্ঘ দু’টি স্ক্রল ‘নবান্ন’ এবং ‘মনপুরা-৭০’ জননন্দিত দুটি শিল্পকর্ম। বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগৃহীত তার শিল্পকর্মের সংখ্যা ৮০৭। বেঙ্গল ফাউন্ডেশনের সংগ্রহে আরও প্রায় পাঁচশ চিত্রকর্ম সংরক্ষিত রয়েছে। বাংলাদেশে চিত্রশিল্পের উৎকর্ষে ইনস্টিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাফ্টস প্রতিষ্ঠার মাধ্যমে এক বৈপ্লবিক পরিবর্তন আনেন দেশের আধুনিক শিল্প আন্দোলনের এই পুরোধা ব্যক্তিত্ব।