‘সাংবাদিকরা এখন কর্মচারীতে পরিণত’

11
Print Friendly, PDF & Email

স্টাফ করসপন্ডেন্ট, ঢাকা:
সাংবাদিকরা এখন কর্মচারীতে পরিণত হয়েছেন। মিডিয়াগুলো ইন্ডাস্ট্রিওয়ালাদের কাছে যাওয়ায় এ অবস্থা বলে মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।।

সংবাদপত্রকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন ইন্ডাস্ট্রি ওয়ালারা। মিডিয়াগুলো এখন আর সাংবাদিকদের হাতে নেই বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার (২৮ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর ঢাকা সাংবাদিক ফোরাম আয়োজিত বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।

মাহবুবে আলম বলেন, সাংবাদিকরা রুটি রুজির জন্য কাজ করে না তারা প্রাণের তাগিদেই সত্য উদঘাটনের জন্য কাজ করেন। বর্তমান সময়ে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াগুলো এমন কিছু মালিকের হাতে চলে গেছে যাদের কৃষ্টি-কালচার ও সংস্কৃতি সম্পর্কে কোনো ধারণা নেই। তারা সাংবাদিকতা বোঝে না। মিডিয়া হাউজগুলো করপোরেট অফিসে পরিণত হয়েছে এ কারণে প্রতিনিয়ত সাংবাদিকরা চাকরি হারাচ্ছেন।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, আইনজীবী আর সাংবাদিকদের কাজ প্রায় একই ধরনের। আইনজীবীদের বিভিন্ন সংগঠন আছে। তারা সংগঠনগুলো থেকে বিভিন্ন রকম সুযোগ সুবিধা পেয়ে থাকেন। সাংবাদিকরাও এরকম সংগঠন করতে পারেন।

সাংবাদিকদের জন্য নবম ওয়েজবোর্ড চালু হয়েছে। সাংবাদিক ও মালিকদের একান্ত সহযোগিতায় এটি বাস্তবায়িত হলে তারাও এর সুফল পাবেন বলে আশা প্রকাশ করেন মাহবুবে আলম।
এ সময় তিনি উল্লেখে করেন, একটি প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদে কোনো এলাকার একজন থাকলে ওই প্রতিষ্ঠানে পিয়ন থেকে শুরু করে সব পদে ওই এলাকার মানুষ চাকরি পেয়ে যান। এতে অন্য জেলার মানুষ বঞ্চিত হয়। এটাকে আমি কুফল হিসেবে দেখি। সুফল সেই প্রতিষ্ঠান যেখানে বাংলাদেশের সব এলাকার মানুষ এক হয়ে কাজ করেন।