ঢাকা দক্ষিণে তাপস, উত্তরে আতিক আওয়ামী লীগ প্রার্থী

17
Print Friendly, PDF & Email

স্পেশাল করসপন্ডেন্ট, ঢাকা:
ঢাকা সিটি করপোরেশন নির্বাচন ২০২০ দক্ষিণ সিটিতে শেখ ফজলে নূর তাপস ও উত্তর সিটিতে আতিকুল ইসলামকে মেয়র প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। দলীয় প্রার্থীর বিষয়ে আনুষ্ঠানিকভাবে আগামীকাল সকালে জানানো হবে বলে রাতে গণমাধ্যমে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার (২৮ ডিসেম্বর) রাত সাড়ে ৭টার দিকে গণভবনে দলের স্থানীয় সরকার নির্বাচন উপ-কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর এর মধ্য দিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী তালিকা থেকে বাদ পড়লেন বর্তমান মেয়র সাঈদ খোকন। উত্তরের প্রার্থী হিসেবে বর্তমান মেয়র আতিকুল ইসলামকেই বহাল রাখা হয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারসহ আরও যাদের হত্যা করা হয়েছিলো তাদের মধ্যে শেখ ফজলে নূর তাপসের বাবা শেখ ফজলুল হক মনি ও তার অন্তঃসত্ত্বা মা আরজু মনিও ছিলেন। তখন তাপসের বয়স ছিল ৪ বছর ও তার বড় ভাই শেখ ফজলে শামস পরশের বয়স ছিল ৬ বছর।

শেখ ফজলে নুর তাপস পেশায় একজন আইনজীবি। তিনি ১৯৯৭ সালে ইংল্যান্ড থেকে বার এট ল ডিগ্রি লাভ করে বাংলাদেশে আইন পেশায় প্রবেশ করেন। তিনি বঙ্গবন্ধু হত্যা মামলায় সরকার পক্ষের আইনজীবী হিসেবে কাজ করেন। ২০০৭ সালে তৎকালীন সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করলে শেখ হাসিনার পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার তাপস এবং সবগুলো মামলায় বিজয় লাভ করেন। আওয়ামী লীগ সমর্থক আইনজীবিরা বঙ্গবন্ধু আইনজীবি পরিষদ ও আওয়ামী আইনজীবী পরিষদ নামে দুটি সংগঠনে দীর্ঘদিন যাবৎ বিভক্ত থাকার পরে দলীয় প্রধান শেখ হাসিনার নির্দেশে শেখ ফজলে নূর তাপসের নেতৃত্বে এক হয়। আওয়ামী লীগের এই সহযোগী সংগঠনের নাম বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এবং শেখ তাপস এর সদস্য সচিব। তাপস ২০০৮ সালে প্রথমবারের মত সংসদের সদস্য নির্বাচিত হন এবং পরপর তিনবার ধানমন্ডি, নিউ মার্কেট, হাজারীবাগ এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার নির্বাচনী এলাকা ঢাকা-১২।

একজন বাংলাদেশি ব্যবসায়ী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র আতিকুল ইসলাম। তিনি ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনে মেয়র হিসেবে নির্বাচিত হন এবং ৭ মার্চ মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন।

এর আগে তিনি ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন আতিক।

ডিএসসিসিতে বর্তমান মেয়র দায়িত্ব পালন করছেন আওয়ামী লীগের ত্যাগী নেতা ও সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর (মঙ্গলবার), মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি (বৃহস্পতিবার)। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি (শুক্রবার)। ভোটগ্রহণ ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার)। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।