১২টার মধ্যে রাজধানীতে পোস্টার-ব্যানার-তোরণ সরানোর নির্দেশ

18
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দিবাগত রাত ১২টার মধ্যে ঢাকা মহানগর এলাকা থেকে সকল প্রকার পোস্টার, ব্যানার, তোরণ সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদের জন্য মনোনয়নপত্র দাখিলের সময় আছে আর মাত্র ৫ দিন। দলীয় প্রতীকের এই স্থানীয় নির্বাচনে তাই দলের টিকিট পেতে দৌড়ঝাঁপ বেড়েছে মনোনয়ন প্রত্যাশীদের। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন দলীয় কার্যালয়ে ভিড় করেন মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়ন প্রত্যাশীরা।

গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি দুই সিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হক আর দক্ষিণে সাঈদ খোকন নির্বাচিত হন। ২০১৭ সালের ৩০ নভেম্বর মেয়র আনিসুল হক মারা যাওয়ায় মেয়র পদটি শূন্য হয়। এরপর চলতি ২৮ ফেব্রুয়ারি উত্তর সিটির উপ-নির্বাচনে মেয়র হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৫৪টি সাধারণ এবং ১৮টি সংরক্ষিত ওয়ার্ড। যেখানে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬১১ জন। আর ৭৫টি সাধারণ এবং ২৫টি সংরক্ষিত ওয়ার্ডের দক্ষিণ সিটিতে ভোটার ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন।