ইতিহাসের প্রথম পেসার হিসেবে অ্যান্ডারসনের অনন্য কীর্তি

5
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
তার আগে টেস্ট ক্রিকেটে এমন মাইলফলক ছুঁতে পারেননি আর কেউ। সুপার স্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমে ইতিহাসই গড়ে ফেললেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

এটি অ্যান্ডারসনের ১৫০তম টেস্ট। টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোনো পেসার কখনই ১৫০ টেস্টের মর্যাদার ক্লাবে ঢুকতে পারেননি। অ্যান্ডারসনই এই তালিকায় প্রথম।

চোটের কারণে বেশ অনেকটা সময় মাঠের বাইরে ছিলেন অ্যান্ডারসন। গত আগস্টে অ্যাশেজে ইংল্যান্ডের হয়ে প্রথম টেস্ট খেলার পর আর মাঠে দেখা যায়নি ডানহাতি এই পেসারকে। ওই টেস্টে চার ওভার বোলিং করেই ছিটকে পড়েন তিনি। তারপর মিস করেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ।

এবার প্রত্যাবর্তনে অনন্য এক মাইলফলক ছুঁলেন, সেইসঙ্গে বল হাতে শুরুটাও হলো দারুণ। ৩৭ বছর বয়সী এই পেসার সেঞ্চুরিয়ান টেস্টে নিজের প্রথম বলেই ফিরিয়ে দিয়েছেন প্রোটিয়া ওপেনার ডিন এলগারকে।

প্রসঙ্গত, পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ডটি দখলে অ্যান্ডারসনেরই সঙ্গী স্টুয়ার্ট ব্রডের। দেশের হয়ে ১৩৫টি টেস্ট খেলেছেন এই পেসার। তার পরের অবস্থানটি ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশের, খেলেছেন ১৩২টি টেস্ট।

আর সবমিলিয়ে ১৫০ টেস্টের মাইলফলক ছোঁয়া নবম ক্রিকেটার অ্যান্ডারসন। এই এলিট ক্লাবে আছেন শচিন টেন্ডুলকার, স্টিভ ওয়াহ, জ্যাক ক্যালিসদের মতো ক্রিকেটারররা।