আইসিসি র‍্যাঙ্কিংয়ের তীব্র সমালোচনায় ভন

9
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের কাছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‍্যাঙ্কিং ‘আবর্জনা’ ছাড়া কিছুই নয়। আইসিসির সর্বশেষ টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডকে দ্বিতীয় এবং ইংল্যান্ডকে চতুর্থ স্থানে দেখে এমন মন্তব্য করেছেন তিনি।

গত দুই বছরে মোট ইংল্যান্ড মোট ৩৫ টেস্ট খেলেছে, যেখান ১৭টিতে জয় পেয়েছে তারা। তবে এর মধ্যে ঘরের মাঠে খেলা ২০ টেস্টে ১৪টিতে জিতেছে ইংলিশরা। এমন কী ঘরের মাঠের অ্যাশেজ সিরিজটাও জিততে পারেননি ইংল্যান্ড।

একই অবস্থান নিউজিল্যান্ডেরও। ২০১৭ থেকে এখন পর্যন্ত ২২ টেস্ট খেলা দলটি জয় পেয়েছে ১২টিতে, যার মধ্যে ৯টিই ঘরের মাঠে। টেস্ট ক্রিকেটে এমন পারফরম্যান্সের পরও র‍্যাঙ্কিংয়ে উপরের সারিতে এই দুই দলের অবস্থান মানতেই পারছেন না ইংল্যান্ডের হয়ে ৮২ টেস্ট খেলা ভন।

সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া এক সাক্ষাত্‍কারে তিনি বলেন, ‘আইসিসির র‍্যাঙ্কিং নিয়ে সত্য কথাটা বলতেই হবে। আমার মনে হয় এটা সম্পূর্ণ আবর্জনা। গত দুই বছরে নিউজিল্যান্ড কয়েকটি সিরিজ জিতেছে, তারা কীভাবে দুইয়ে থাকে। ইংল্যান্ড দল তৃতীয় স্থানে আছে (বর্তমানে চতুর্থ), আমার মনে হয় এটাও সঠিক নয়।’

‘গত তিন-চার বছরে টেস্ট ক্রিকেটে তারা ধুঁকেছে, বিশেষ করে ঘরের বাইরে। তারা শুধু ঘরে সিরিজ জিতেছে। ঘরের মাঠের অ্যাশেজ সিরিজেও তারা জিততে পারেনি, তারা শুধু আয়ারল্যান্ডকে হারিয়েছে। আমার কাছে র‍্যাঙ্কিং বিভ্রান্তিকর।’ যোগ করেন তিনি।

ভনের মতে, আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকা অস্ট্রেলিয়া দুই এবং চারে থাকা নিউজিল্যান্ড-ইংল্যান্ডের চেয়ে অনেক ভালো দল। তিনি মনে করেন, ভারত এবং অস্ট্রেলিয়াই র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুই স্থানে থাকার যোগ্য। 

অ্যাশেজ জয়ী ইংলিশ এই অধিনায়ক বলেন, ‘আমার কাছে নিউজিল্যান্ড বিশ্বের দ্বিতীয় সেরা টেস্ট দল নয়। অস্ট্রেলিয়া অনেক ভালো দল। কোনো প্রশ্ন ছাড়াই আমার কাছে মনে হয়ে অস্ট্রেলিয়া এবং ভারত বিশ্বের সেরা দুই টেস্ট দল। ১২ মাস আগেই অস্ট্রেলিয়ায় এসে স্বাগতিকদের চাপে ফেলেতে পেরেছি ভারত। বিশ্ব একমাত্র দল ভারত, যারা অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে চাপে ফেলতে পারে। তারা জিতেছেও।’