বড়দিন উদযাপনে প্রস্তুত বিশ্বের বিভিন্ন দেশ

17
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
বড়দিন উদযাপনে প্রস্তুত ফ্রান্স, লেবানন, তিউনিসিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ। এ উপলক্ষে বর্ণিল আলোয় সেজেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। এক লাখের বেশি প্লাস্টিক বোতল দিয়ে লেবাননে তৈরি করা হয়েছে বিশালাকার ক্রিস্টমাস ট্রি। মহাকাশ থেকে শুভেচ্ছা জানিয়েছেন নাসার নভোচারীরাও।

প্যারিসের রাস্তাঘাট, দোকানপাট, বিভিন্ন স্থাপনা ও গাছগাছালিতে রঙিন বাতিই বলে দেয় বড়দিন এসে গেছে। খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব উপলক্ষে হরেক রঙের আলোয় সেজেছে প্যারিস। যেদিকেই চোখ যায় বর্ণিল আলোর হাতছানি।

তবে চলমান শ্রমিক ধর্মঘট ব্যাপক প্রভাব ফেলেছে দেশটির ব্যবসা বাণিজ্যসহ উৎসব উদযাপনে। মেট্রোরেল চলাচল ব্যাহত হওয়ায় বিপাকে পড়েছেন স্থানীয়সহ পর্যটকরাও।
তারা বলেন, মাত্র কয়েকটি ট্রেন চলাচল করছে। আমরা এসবের মধ্যেই মানিয়ে নিচ্ছি। মানুষজনের আনাগোনাও একদম কমে গেছে। আমাদের জন্য এটা খুবই খারাপ।

বড়দিন উদযাপনে প্রস্তুত মধ্যপ্রাচ্যের দেশ লেবাননের মানুষও। তবে এবার সবার নজর কেড়েছে বিশালাকার প্লাস্টিকের ক্রিস্টমাস ট্রি। ২৮ মিটার উচ্চতার ক্রিস্টমাস ট্রি-টি তৈরিতে ব্যবহার করা হয়েছে ১ লাখ ২০ হাজার প্লাস্টিকের বোতল। বন্ধুদের নিয়ে ব্যক্তিগত উদ্যোগে এই ক্রিস্টমাস ট্রি তৈরি করেছেন চেক্কার বাসিন্দা ক্যারোলিন সাবতিনি।

বড়দিন সামনে রেখে তিউনিসিয়ায় এতিম শিশুদের জন্য আয়োজন করা হয় ভিন্নধর্মী উৎসবের। তাদের সাহায্যার্থে ক্রেতাদের নানা ধরনের অফার দেন স্থানীয় বিপনীবিতানগুলো।

পৃথিবী ছাড়িয়ে বড়দিনে মেতে উঠেছেন মহাকাশের নভোচারীরাও। বড়দিনে সবাইকে শুভেচ্ছা জানান নাসার বিজ্ঞানীরা।