মুলার কেজি এক টাকা

11
Print Friendly, PDF & Email

রংপুর থেকে করসপন্ডেন্ট:
এক টাকায় পাওয়া যাচ্ছে এক কেজি মুলা! তবুও মিলছে না ক্রেতার দেখা। তাই বাধ্য হয়ে এক মণ মুলা বিক্রি করছেন ৪০ টাকা দরে। এক কেজি চালের দামে এক মণ মুলা বিক্রি করে হতাশ কৃষকরা। এ দৃশ্য রংপুরের পীরগাছা উপজেলার বিভিন্ন হাট-বাজারের।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এ বছর সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক হাজার ২০০ হেক্টর। এর মধ্যে ৯০০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এককভাবে মুলার চাষ হয়েছে প্রায় ৫৫ হেক্টর জমিতে।

সোমবার (২৩ ডিসেম্বর) এ অঞ্চলের ঐতিহ্যবাহী দেবী চৌধুরাণীর হাটসহ কয়েকটি হাট ঘুরে দেখা যায়, এক মণ মুলা ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। বর্তমানে বাজারে এক কেজি মোটা চাল ৩৫ থেকে ৩৭ টাকা। অন্য বছরের তুলনায় এবারে মুলা উৎপাদন বেশি হলেও চাহিদা না থাকায় দাম পড়ে গেছে বলে জানান কৃষকরা। গত ৩ দিন থেকে মুলার দাম কমে যাওয়ায় চাষিরা চরম বিপাকে পড়েছে। অনেকে মুলা বিক্রি করতে না পেরে সেগুলো গরু-ছাগলকে খাওয়াচ্ছে। আবার কেউ কেউ বাজারে মুলা নিয়ে এসে বিক্রি করতে না পেয়ে মুলা ফেলে রেখেই চলে যাচ্ছে।

এদিকে, মুলার দাম কমে যাওয়ায় উৎপাদন খরচ না ওঠার আশঙ্কায় হতাশ হয়ে পড়েছে কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তারা জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর সবজির ফলন ভালো হচ্ছে। একই সাথে সকল সবজি বাজারে আসায় মুলার চাহিদা কমে গেছে। তাই প্রথম দিকে দাম ভালো পেলেও এখন মুলার দাম কম পাচ্ছে চাষিরা।