সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীনের জানাজা সম্পন্ন

11
Print Friendly, PDF & Email

স্টাফ করসপন্ডেন্ট, ঢাকাঃ
সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী রোববার সন্ধ্যায় রাজধানীর নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। সোমবার সকাল ১০টার দিকে সুপ্রিম কোর্ট চত্বরে এই নামাজ হয়।

নামাজে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মুহাম্মদ ঈমান আলী, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সম্পাদক ও অন্যান্য আইনজীবী এবং পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

জানাজার আগে বিচারপতি ও আইনজীবীরা মাহমুদুল আমীন চৌধুরীর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। আজ বাদ এশা সিলেটে হযরত শাহজালালের (র.) মাজারে তার জানাজা শেষে মাজারেই তাকে দাফন করা হবে।

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী রোববার সন্ধ্যায় রাজধানীর নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দুই মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মাহমুদুল আমীন চৌধুরীর গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। তার বাবার নাম আব্দুল গফুর চৌধুরী। মাহমুদুল আমীন সিলেট জেলা বারের সাবেক আইনজীবী। তিনি সিলেট এমসি কলেজ ও সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলেন। ঢাকা সিটি ল’কলেজ হতে এলএলবি ডিগ্রি অর্জন করেন। তার বাবা ছিলেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

১৯৬৩ সালে আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগ দেয়া মাহমুদুল আমীন চৌধুরী ১৯৮৭ সালের জানুয়ারিতে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন। তিনি ১৯৯৯ সালের জুনে আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হন। ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি বিচারপতি লতিফুর রহমানের অবসর গ্রহণের পরিপ্রেক্ষিতে ১১তম প্রধান বিচারপতি হিসেবে মাহমুদুল আমীন চৌধুরীকে নিয়োগ বাংলাদেশের রাষ্ট্রপতি। ২০০১ সালের ১ মার্চ প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। ২০০২ সালের ১৭ জুন ৬৫ বছর পূর্ণ হওয়ায় অবসর গ্রহণ করেন মাহমুদুল আমীন।