৩৮ বছর বয়সী কোচ শেখাবেন ৪৮ বছরের শিষ্যকে!

14
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
আইপিএল নিলাম প্রতিবারই চমক নিয়ে আসে। গতবার যেমন বরুণ চক্রবর্তীর মতো অখ্যাত খেলোয়াড়কে ৮ কোটি ৪০ লাখ রুপিতে কিনে আলোচনার জন্ম দিয়েছিল কিংস ইলেভেন পাঞ্জাব। আবার ক্রিস গেইলের মতো বড় তারকাকে নিলামে কিনতে কোনো দলের আগ্রহ না দেখানোর ঘটনাও দেখা গেছে।

এবারের আইপিএল নিলামে তেমন কোনো চমক ছিল কি? সম্ভবত সবচেয়ে বড় চমক এবার ৪৮ বছর বয়সী ক্রিকেটার প্রাবীণ তাম্বের নামটি। এবার এই লেগস্পিনারকে ২০ লাখ রুপিতে কিনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)।

দামটা নিয়ে অবশ্য আলোচনা হওয়ার কথা নয়। এবারের চমক, বয়স। বয়সের কারণে আইপিএলে গেইলের মতো খেলোয়াড়কেও উপেক্ষিত থাকতে হয়। কিন্তু প্রাবীণ তাম্বে ৪৮ বছর বয়সে এসেও পেয়ে গেলেন দল। সে সঙ্গে তিনি হয়ে গেলেন আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার।

তাম্বে অবশ্য এবারই প্রথমবার নয়। ৪১ বছর বয়সে তার হয়েছিল আইপিএল অভিষেক। প্রথম শ্রেণির ক্রিকেট না-খেলেই আইপিএলে সুযোগ পান তিনি, রাজস্থান রয়্যালসের হয়ে। ২০১৪ সালে এই দলের হয়ে কেকেআরের বিরুদ্ধে হ্যাটট্রিকও করেন মহারাষ্ট্রের এই লেগস্পিনার।

যোগ্যতা থাকলে বয়সকে হিসেবে না আনাই ভালো। তবে মজার ব্যাপার হলো, তাম্বেকে যিনি শেখাবেন, কোচিং করাবেন; তিনিও শিষ্যের থেকে ১০ বছরের ছোট। এ যেন আদু ভাইয়ের গল্প।

কেকেআর এবার তাদের প্রধান কোচ হিসেবে দায়িত্ব দিয়েছে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে। তার বয়স বর্তমানে ৩৮ বছর। তাম্বের ঠিক ৪৮। কে গুরু, কে শিষ্য-বোঝাই তো মুশকিল হবে!