শীতের রাতে মোজা পরে ঘুমানোর অসাধারণ উপকারিতা

18

লাইফস্টাইল করসপন্ডেন্ট, ঢাকা:
শীতকালে পা ঠাণ্ডা থাকায় অনেক সময় রাতের বেলা ঘুমাতে অসুবিধা হয়। গবেষকদের মতে, ভালো ঘুমের জন্য পায়ে মোজা পরে ঘুমানো খুবই কার্যকরী ভূমিকা রাখে। ঘুমানোর সময় পা গরম রাখলে ভালো ঘুম হয়। আপনার পা ঠান্ডা থাকলে রাতভর ঘুম কম হওয়ার আশঙ্কা দেখা দেবে। তবে আরেকটি কাজ করা যেতে পারে, রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি উষ্ণ গরম পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখা যায় তাহলে রাতের ঘুম খুব ফ্রেশ হবে।

ভালো ঘুম হ‌ওয়ার জন্য:
আমাদের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা রাতের বেলা কমে যায়, ভোর ৪টার দিকে শরীরের তাপমাত্রা তুলনামূলভাবে সবচেয়ে কম হয়। এ সময় পা গরম রাখলে রক্তনালীগুলো ভালোভাবে কাজ করতে পারে। তাই পায়ে মোজা পরে ঘুমালে তা শরীরের তাপমাত্রা ঠিক রাখে।

রক্তপ্রবাহ বাড়ায়:
রক্তপ্রবাহ কম হওয়ার কারণে পা ঠান্ডা হয়ে যায় ও পায়ে ব্যথার অনুভূতি জাগে। এক্ষেত্রে পায়ে কটনের মোজা পরলে শরীরে রক্তপ্রবাহ বাড়ে ও রাতে পায়ে রক্ত প্রবাহ ঠিক রেখে উষ্ণ রাখে পা।

হট ফ্ল্যাশ প্রতিরোধ করে:
নারীরা তাদের মেনোপজের সময়ে হট ফ্ল্যাশে আক্রান্ত হন। এতে আকস্মিকভাবে শরীরে উষ্ণতা বেড়ে যায়, শরীর ঘামায়। এই সমস্যা দূর করতে রাতে পায়ে মোজা পরলে উপকার পাওয়া যায়।

রেনডস ডিজিজ দূর করে:
রেনডস ডিজিজের অন্যতম লক্ষণ হলো মানুষের হাত ও পা অতিমাত্রায় ঠান্ডা হয়ে যাওয়া। এ রোগের কারণে রক্তনালী শুকিয়ে যাওয়ায় পায়ে ও শরীরে ভালোভাবে রক্ত পৌঁছাতে পারে না। এতে করে হাত ও পায়ে অসাড়তা তৈরি হয়। বিশেষ করে, শীতের রাতে এই অবস্থা থেকে রেহাই পেতে পায়ে মোজা পরলে উপকার পাবেন।

পা মসৃণ রাখতে:
যাদের পা ফাটার সমস্যা আছে, পা রুক্ষ এবং পা মসৃণ করতে চান তারা পায়ে ভ্যাসলিন বা গ্লিসারিন মেখে মোজা পরে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন কী মোলায়েম পা!

ঘুমের সময় মোজা কি ভূমিকা রাখে?
মানুষের স্বাভাবিক দেহতাপ ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট। তবে ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা একটু কম বেশি হয়। দিনে শরীরের তাপ বেশি থাকে, দুপুরের দিকে তা সবচেয়ে বেশি হয়। রাতের বেলা আমাদের শরীরের তাপ কমতে থাকে। অভ্যন্তরীণ কাজ করার জন্য শরীর এসময় শক্তি সঞ্চয় করে। তাই এসময় পায়ে মোজা পরলে শরীরের তাপমাত্রা ঠিক থাকে। বয়স্ক যেসব মানুষ ঘুমের আগে পায়ে মোজা পরেন, তারা দ্রুত ঘুমিয়ে পড়েন।

কোন ধরনের মোজা পরবেন?
রাতে ঘুমানোর সময় প্রাকৃতিক ফাইবারে তৈরি বা উলের তৈরি মোজা বা তুলার তৈরি মোজা পরবেন। তবে টাইট ফিটিং মোজা পরলে উল্টো রক্ত প্রবাহ কমে যেতে পারে, তা খেয়াল রাখতে হবে।