আ.লীগের ২১তম সম্মেলন, প্রস্তুত সোহরাওয়ার্দী উদ্যান

11

ঋত্বিক তারিক, ঢাকা:
উন্মত্ত পদ্মা যার মাঝ বরাবর সেতু। আওয়ামী লীগের ২১তম সম্মেলনকে সামনে রেখে এভাবেই সম্পূর্ণ প্রস্তুত ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান। সম্মেলন আগামীকাল হলেও এরইমধ্যে সম্মেলনস্থলে ভিড় করছেন বিভিন্ন জেলা থেকে আসা নেতাকর্মীরা।

এদিকে, বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকালে সম্মেলনস্থল পরিদর্শন করে নেতারা বলছেন, নতুন পুরাতনের সমন্বয়েই হবে কমিটি। ৪১ সদস্যের উপদেষ্টা পরিষদ বাড়িয়ে ৫১ সদস্যের করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তারা।

প্রস্তুত সোহরাওয়ার্দী উদ্যান। উচ্ছ্বসিত নেতাকর্মীরা। বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের আগের দিনই সম্মেলনকে কেন্দ্র করে সকাল থেকে নেতাকর্মীদের পদচারণায় মুখর সোহরাওয়ার্দী উদ্যান। স্লোগানে মিছিলে প্রাণবন্ত রাখেন সম্মেলন কেন্দ্র। অনেকে এসেছেন রাজধানীর বাইরে থেকেও। নেতাকর্মীদের প্রত্যাশা, আসছে সম্মেলনে প্রাধান্য পাবেন দলের ত্যাগী নেতাকর্মীরা। আরো বেশি আসছে নারী ও তারুণ্য মুখ।

২০ তারিখ থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী ক্ষমতাসীনদের বর্ণিল এ সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী পর্ব। সম্মেলনস্থল পরিদর্শন করে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, জাতির কাছে বাকি থাকা প্রত্যাশা পূরণই মূল লক্ষ্য এ কাউন্সিলের।

তিনি বলেন, আমাদের নেত্রীর ভিশন বাস্তবায়নে উপযোগী শক্তি হিসেবে আমরা আওয়ামী লীগকে নতুন পুরাতন মিলিয়ে আওয়ামী লীগকে আমরা এগিয়ে নিয়ে যাবো।

এদিন সোহরওয়ার্দী উদ্যান পরিদর্শন করেন সম্মেলন উপলক্ষে গঠিত ১১ উপ-কমিটির নেতারাও। তারা জানান, আসছে কমিটিতে থাকছে না সহ-সম্পাদকের পদ। পরিবর্তন আসছে উপদেষ্টা পরিষদের আকারেও।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, দলের আদর্শ বাস্তবায়নের জন্য যে কোন ত্যাগ স্বীকারের জন্য যারা পরিক্ষীত তাদেরকে আনা হবে।

২১ তারিখ কাউন্সিল অধিবেশনে সারাদেশ থাকা আসা ভোটরা নির্বাচন করবেন আওয়ামী লীগের পরবর্তী নেতৃত্ব। এদিকে, সম্মেলনকে সামনে রেখেই আগের দিন জোরদার করা হয় পুরো নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তা তল্লাশী করা হয় সম্মেলন মঞ্চের আশপাশ।