জাতীয় দল নিয়ে মাশরাফির এখন কোন ধারণাই নেই!

7
Print Friendly, PDF & Email

স্পোর্টস করসপন্ডেন্টঃ
সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ইংল্যান্ড বিশ্বকাপে। বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ থাকলেও চোটে পড়ে মিস করেন, এরপর বাংলাদেশের ছিলনা আর কোন ওয়ানডে সিরিজ। শুধুমাত্র ওয়ানডে খেলা মাশরাফির নামা হয়নি আর মাঠে, অন্যদিকে পুরোপুরি রাজনীতিতে জড়িয়ে যাওয়া ওয়ানডে কাপ্তানের ব্যস্ততাও বেড়েছে বেশ ভালোভাবে। ফলে এক প্রকার জাতীয় দলের ক্রিকেটের সাথে দূরত্বটা বেড়েছে বেশ ভালোই। গতকাল (১৮ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে তুলে ধরেছেন সে বাস্তবতাও।

চট্টগ্রামের রান বন্যার ম্যাচে স্বাগতিক চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে মাশরাফির ঢাকা প্লাটুন হারে ১৬ রানে। ম্যাচে মোট রান হয় ৪২৬ যা বিপিএল ইতিহাসে এক ম্যাচের সর্বোচ্চ রানের রেকর্ড। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কাপ্তান মাশরাফি বলছেন ২২২ রানের লক্ষ্যও এখানে তাড়া করা সম্ভব যদি একটুই হিসেবি ব্যাটিং করা যেত। লক্ষ্য তাড়ায় কম যায়নি ঢাকা প্লাটুন, করেছে ২০৫ রান।

২২০ এর বেশি তাড়া করা ব্যাটসম্যানদের জন্য কঠিন লক্ষ্য উল্লেখ করে প্লাটুন অধিনায়ক বলেন, ‘এর আগে ২০০-২২০ চেজ হয়নি। এটা ব্যাটসম্যানদের জন্য খুব বেশি। তারপরও ক্যালকুলেটিভ ব্যাটিং করলে, টপ অর্ডারে আর ১০-১৫ রান অ্যাড করতে পারতাম খেলাটা অন্যরকম হতে পারতো। যে চারজন ছিল পিচে সবারই শট খেলার মতো সামর্থ্য আছে।’

বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে মাস চারেক আগেই যোগ দেন চার্ল ল্যাঙ্গেভেল্টে। তবে হুট করেই ইস্তফা চেয়ে পাঠান চিঠি, মূলত নিজ দেশের হয়ে কোচিং করানোর সুযোগ পাচ্ছেন বলেই তার চলে যাওয়া। বিসিবিও দক্ষিণ আফ্রিকান বোর্ডের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চুক্তির মেয়াদ শেষের আগে ছেড়ে দিয়েছেন ল্যাঙ্গেভেল্টকে।

নতুন পেস বোলিং কোচ নিয়োগের ক্ষেত্রে মাশরাফির কোন পরামর্শ আছে কিনা কিংবা কি ধরনের কোচ নেওয়ার পক্ষে তিনি? এমন প্রশ্ন ছুঁড়তেই বাংলাদেশের ওয়ানডে কাপ্তান তুলে ধরলেন কঠিন বাস্তবাতা, ‘দেখেন আমার কোন ধারণা নাই, জাতীয় দল আমার ধারণার ভেতরে নেই কি হচ্ছে বা চলছে। সুতরাং আমার আন্দাজে মন্তব্য করার সুযোগ নাই। আর আমি তো তার সাথে কাজও করিনাই ফলে আমি জানিনা। ‘