ক্যালিসকে বড় দায়িত্ব দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

6
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
ঢেলে সাজানো হচ্ছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কাঠামো। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহীকে অপসারণ করার পর ডিরেক্টর অব ক্রিকেট পদে নিয়োগ দেওয়া হয় সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথকে। পরে ৪ বছর মেয়াদে প্রধান কোচ করা হয় সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচারকে। এবার বড় দায়িত্ব পেলেন জ্যাক ক্যালিসও।

সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে ব্যাটিং কনসালটেন্ট হিসাবে নিয়োগ দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। প্রিটোরিয়াতে আজ থেকে শুরু হতে যাওয়া ক্যাম্পে যোগ দিচ্ছেন ক্যালিস।

তিন ফরম্যাট মিলিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে ৫১৯ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জ্যাক ক্যালিস। যেখানে ক্যালিসের রান ২৫,৫৩৪, উইকেট ৫৭৭ টি। ৬২ টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক জ্যাক ক্যালিস আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন ২০১৪ সালে। টেস্টে ৫৫.৩৭ গড়ে রান করা ক্যালিসের সেঞ্চুরি ৪৫ টি। ওয়ানডেতে ১৭ সেঞ্চুরির মালিকের ব্যাটিং গড় ৪৪.৩৬।

এদিকে শোনা যাচ্ছে বোলিং কোচের ভূমিকায় আসতে পারেন চার্ল ল্যাঙ্গেভেল্ট। এজন্য এরই মধ্যে বাংলাদেশের বোলিং ওচের পদ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে পূর্নাঙ্গ সিরিজকে মাথায় রেখে আজ থেকে ক্যাম্প শুরু করছে প্রোটিয়ারা। এর আগেই ৬ নতুন সদস্যকে রেখে টেস্ট স্কোয়াড ঘোষণা করেছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াডঃ

ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বেউরান হেনড্রিক্স, কেশব মহারাজ, পিটার মালান, এইডেন মার্করাম, জুবায়ের হামজা, অ্যানরিখ নর্টজে, ড্যান প্যাটারসন, অ্যান্ডিলে ফেলুকওয়ায়ো, ভারনন ফিল্যান্ডার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, রুডি সেকেন্ড ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন।