প্রধানমন্ত্রীর নির্দেশে রাজাকারের তালিকা সংশোধন হচ্ছে: কাদের

8
Print Friendly, PDF & Email

স্পেশাল করসপন্ডেন্ট, ঢাকাঃ
কথিত রাজাকার তালিকা নিয়ে তুমুল বিতর্কের মধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানালেন, ওই তালিকা সংশোধনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রকাশিত রাজাকারের তালিকা নতুন করে যাচাই-বাছাই করে সংশোধনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ে দলের জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, “রাজাকারের তালিকায় ভুল-ত্রুটি নিয়ে ইতোমধ্যে দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী। সেই সঙ্গে প্রধানমন্ত্রীও এ তালিকা নতুন করে যাচাই-বাছাই করে সংশোধনের নির্দেশ দিয়েছেন। সুতরাং এটি নিয়ে আর কোনো প্রশ্ন নেই।”

প্রসঙ্গত, ১৫ ডিসেম্বর প্রথম দফায় সারাদেশের ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। এ তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম প্রকাশিত হওয়ায় তালিকাটির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে সর্বমহলে। এর প্রেক্ষিতে মঙ্গলবার দুঃখপ্রকাশ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এদিকে, এ ঘটনায় বুধবার রাজাকার তালিকা থেকে নাম প্রত্যাহার চেয়ে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে আবেদেন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু।