বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলবে না আয়ারল্যান্ড

9
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
টেস্ট মর্যাদা পাওয়ার পর নিজেদের মাটিতে একটিমাত্র ম্যাচ খেলেছে আয়ারল্যান্ড। তবে আইসিসির এফটিপি সূচি অনুযায়ী ২০২০ সালের মে-জুনে আয়ারল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের, সফর সূচিতেও আছে ১টি টেস্ট ম্যাচ। কিন্তু আজ আইরিশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, আর্থিক সংকটের কারণে টেস্ট ম্যাচটি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থ সংকট ও স্পন্সর না থাকায় পাঁচদিনের টেস্ট ম্যাচ আয়োজন করতে পারবে না আইরিশ ক্রিকেট বোর্ড। টেস্টের পরিবর্তে বাংলাদেশের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে চায় আয়ারল্যান্ড। তবে একইসঙ্গে আফগানিস্তানের বিপক্ষে ৫ ম্যাচের হোম টি-টোয়েন্টি সিরিজও বাতিল করা হয়েছে।

ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রোম বাংলাদেশকে নিয়ে ঘরের মাঠে টেস্ট ম্যাচ আয়োজন করতে না পারায় দুঃখপ্রকাশ করেছেন,

‘সব টেস্ট খেলুড়ে দেশের মতই আমরা সব সংস্করণেই খেলতে চাই। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আর্থিক সীমাবদ্ধতার কারণে টেস্ট আয়োজন করতে পারছি না। এই টেস্ট ম্যাচটি আয়োজনের পেছনেও তেমন তাৎপর্য নেই, যেহেতু এটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত না। ফলে কার্যত একটি প্রীতি ম্যাচের জন্য ১ মিলিয়ন ইউরোর বেশি খরচ হবে, যা এই টেস্ট আয়োজনের লভ্যাংশ কাভার করতে পারবে না।’

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ আয়োজন করতে সব মিলিয়ে প্রায় ১ মিলিয়ন ইউরো বা ১.১৪ মিলিয়ন ইউএস ডলার খরচ হবে আয়ারল্যান্ড ক্রিকেটের। যেটা এই মুহূর্তে সংগ্রহ করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই সিরিজ বাতিল করার ঘোষণা। আইসিসির পূর্ণ সদস্য আয়ারল্যান্ড দেশটির ক্রিকেট বোর্ড বর্তমানে চরম আর্থিক সংকটে ভূগছে।