উইন্ডিজকে উড়িয়ে ভারতের সিরিজ জয়

11

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
ডু অর ডাই ম্যাচ ৷ ব্যাট হাতে জ্বলে উঠলেন রোহিত শর্মা, লোকেশ রাহুল, ভিরাট কোহলি ৷ ওয়াংখেড়েতে রানের তুফান ৷ টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২৪০ রান স্কোরবোর্ডে তুললো ভারত ৷ রাহুল আউট ৯১ রানে, রোহিত (৭১) এবং কোহলি ( ৭০ অপরাজিত) ৷ ২৪০ রান তাড়ায় ৮ উইকেটে ১৭৩ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বুধবার ৬৭ রানে জিতেছে কোহলির দল। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ঘরে তুলেছে ২-১ ব্যবধানে।

এদিনও টসে জিতে বল করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইরন পোলার্ড। শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিলেন ভারতের দুই ওপেনার রোহিত ও রাহুল। শুরু থেকেই বড় শট খেলা শুরু করেন দু’জনে। পাওয়ার প্লেতে কোনও উইকেট না হারিয়ে ৭২ রান তোলে ভারত। আগের দুই ম্যাচে রান না পাওয়ার দুঃখ এই ম্যাচে দূর করলেন হিটম্যান রোহিত। নিজের ১৯তম হাফসেঞ্চুরি করেন রোহিত। হাফসেঞ্চুরি করেন রাহুলও।

১৩৫ রানের পার্টনারশিপ গড়ার পরে বড় শট খেলতে গিয়ে ৩৪ বলে ৭১ করে নিজের উইকেট দিয়ে আসেন রোহিত। তিনে নামা রিশাব পান্ট রানের খাতা না খুলেই আউট হন। তারপর রাহুলের সঙ্গে জুটি গড়েন কোহলি। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও দারুণ ছন্দে ছিলেন রাহুল। দু’জনে মিলে ভারতকে বড় রানের দিকে নিয়ে যেতে থাকেন।

পুরো ম্যাচে কোনও সময়ই মনে হয়নি একটুও স্বস্তিতে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। ১৭ ওভারের মধ্যেই ২০০ রান হয়ে যায় ভারতের। ব্যাট করতে নেমেই ধ্বংসাত্মক মেজাজে ছিলেন কোহলি। ২১ বলে হাফসেঞ্চুরি করেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এটা তাঁর দ্রুততম হাফসেঞ্চুরি। কোহলি-রাহুলকে দেখে মনে হচ্ছিল প্রতি বলেই ছক্কা মারবেন। ৫৬ বলে ৯১ করে আউট হন রাহুল।

শেষ পর্যন্ত ২০ ওভারে ৩ উইকেটে ২৪০ রানে শেষ হয় ভারতের ইনিংস। কোহলি ২৯ বলে ৭০ রান করে অপরাজিত থাকেন।

এই রান তাড়া করতে নেমে শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ চাপে পড়ে যায়।ব্রান্ডন কিং ৫ ও সিমন্স ৭ রানে সাজঘরে ফেরেন। এরপর নিকোলাস পুরানকে ০ রানে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে ক্যারিবিয়নদের টপ অর্ডারে জোর ধাক্কা দেন পেসার দীপক চাহার। ১৭ রানে ৩ উইকেট হারানো পরিস্থিতি থেকে শিমরন হেটমায়ারের ৪১ ও অধিনায়ক কাইরন পোলার্ডের ৬৮ রানের ইনিংসে ক্যারিবিয়ানরা ঘুরে দাঁড়ালেও ম্যাচ জিততে পারেনি। শিমরন হেটমায়ার ১টি চার ও ৫টি ছয়ে ৩৪ বলে ৪১ রানের ইনিংস খেলেন।

পোলার্ড আউট হওয়ার পর আর কেউ ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের হাল ধরতে পারেননি। হেডেন ওলাশ ১১, খেরি পিয়ের ৬ রানে আউট হলেন। ১৩ ও ৬ রান করে অপরাজিত থাকলেন কেসরিক উইলিয়ামস, শেলডন কটরেল। ২০ ওভারে ১৭৩-৮-এ শেষ হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৬৭ রানে তৃতীয় ম্যাচ জিতে নিল ভারত।