বিপিএলে কোচ হিসেবে আসছেন সাবেক প্রোটিয়া পেসার

5

স্পোর্টস করসপন্ডেন্ট, ঢাকাঃ
বিপিএল মানেই যেন বিদেশি কোচ নিয়োগের হিড়িক, ব্যতিক্রম হয়নি এবারের আসরেও। ৭ দলের মধ্যে ৬ দলই প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিদেশি কোচ, দেশি কোচে আস্থা রাখা একমাত্র দল ঢাকা প্লাটুন। যদিও শুরুর দিকে সিলেট থান্ডারও সারোয়ার ইমরানকে কোচ হিসেবেই দলের সাথে যুক্ত করে, পরে তারাও হেঁটেছে বিদেশি নিয়োগের পথে।

দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হার্শেল গিবসকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়ে সেই পরিকল্পনা বাস্তবায়নও করে। ভূমিকা বদলে সারোয়ার ইমরান হয়ে যান দলটির পরামর্শক ও উপদেষ্টা। গিবসকে নিয়োগের পর সহকারী কোচ হিসেবে থাকার প্রস্তাব দেয় অবশ্য সিলেট থান্ডার, যা তার কাছে অপমানজনক মনে হয়েছে বলে নিজেই জানিয়েছেন।

এবার সিলেট থান্ডার কোচিং স্টাফে যুক্ত করলো আরেক বিদেশিকে, দক্ষিণ আফ্রিকান সাবেক পেসার ন্যান্টি হ্যাওয়ার্ডকে। দলটির বোলিং কোচ হিসেবে দেখা যাবে এই ৪২ বছর বয়সী প্রোটিয়াকে। এর আগে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সও বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয় ইংলিশ সাবেক পেসার কবির আলিকে।

ন্যান্টি হ্যাওয়ার্ড দক্ষিণ আফ্রিকার জার্সিতে খেলেছেন ১৬ টেস্ট ও ২১ ওয়ানডে ম্যাচ। টেস্ট, ওয়ানডেতে উইকেট শিকার করেছেন যথাক্রমে ৫৪ ও ২১ টি। আন্তর্জাতিক ক্যারিয়ার খুব বেশি লম্বা না হলেও কাউন্টি ও ঘরোয়া ক্রিকেটে খেলেছেন ২০১২ সাল পর্যন্ত। প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন যথাক্রমে ১৩৫ ও ১৫১ টি, উইকেট যথাক্রমে ৪৪৫ ও ২০৩ টি।

বঙ্গবন্ধু বিপিএলে ঢাকা প্লাটুন নিয়োগ দেয় দুইবারের বিপিএল শিরোপা জেতা কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ ছিলেন তিনি। এছাড়া বাকি ৬ দলের বিদেশি কোচরা হলেন ওয়াইস শাহ- রাজশাহী রয়্যালস, হার্শেল গিবস- সিলেট থান্ডার, ওটিস গিবসন- কুমিল্লা ওয়ারিয়র্স, জেসম ফস্টার- খুলনা টাইগার্স, পল নিক্সন- কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও মার্ক ও’ডনেল- রংপুর রেঞ্জার্স।