২০২০ সালে শিক্ষা প্রতিষ্ঠানে ৮৫ দিন ছুটি

17

সিনিয়র করসপন্ডেন্ট ঢাকা:
সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়সমূহের ২০২০ সালের শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রধান শিক্ষকের সংরক্ষিত তিনদিনের ছুটিসহ বিভিন্ন দিবস উপলক্ষে মোট ৮৫ দিন ছুটি থাকছে নতুন বছরে। কখন পরীক্ষা নিতে হবে এবং ফল প্রকাশ করতে হবে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে সূচিতে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মোকসেদ আলী সই করা ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ করা হয়েছে। তালিকাটি মঙ্গলবার (৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে পাঠানো হয়েছে।

বড় ছুটি হিসেবে পবিত্র রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে ২৫ এপ্রিল থেকে ৩০ মে ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ যাপনে ২০ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত ছুটি রয়েছে। বড় ছুটি হিসেবে শীতকালীন অবকাশ যাপনে ১৫ থেকে ২৯ ডিসেম্বর ছুটি অনুমোদন করা হয়েছে।

শিক্ষাপঞ্জিতে দেখা গেছে, ২০২০ সালের ১৩ জুন থেকে ২৫ জুন পর্যন্ত স্কুলগুলোতে অর্ধ-বার্ষিকী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ জুলাই অর্ধ-বার্ষিকী পরীক্ষার ফল প্রকাশ করতে বলা হয়েছে। ৩ থেকে ১৭ অক্টোবর নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর সব টেস্ট পরীক্ষার ফল প্রকাশ করতে বলা হয়েছে।

২০২০ সালের ২৮ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ ডিসেম্বর বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে।