পঞ্চাশোর্ধ্ব ক্রিকেটারদের দ্বিতীয় বিশ্বকাপ হচ্ছে দক্ষিণ আফ্রিকায়

10

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ
ক্রিকেটের বিশ্বায়নে নতুনত্বের নেই কমতি। বছর দুয়েক আগেই আবির্ভাব হয় পঞ্চাশোর্ধ্ব ক্রিকেটারদের বিশ্বকাপের। ক্রিকেটের নতুন এই সংযোজনের দ্বিতীয় আসর বসতে যাচ্ছে আগামী বছর মার্চে। প্রথমবারের মত অংশ নিতে যাচ্ছে ভারত, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া ও জিম্বাবুয়ে।

আগের আসর দিয়েই অবশ্য ভিন্ন এই বিশ্বকাপের অংশ হয়ে যায় পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েলস, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও কানাডা। ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে ৮ দল অংশ নিলেও এবার থাকছে মোট ১২ দল। ২০২০ সালের মার্চের ১১ তারিখ দক্ষিণ আফ্রিকার কেপটাউনে শুরু হওয়া টুর্নামেন্টের পর্দা নামবে ২৪ মার্চ।

প্রথমবারের মত অংশ নিয়েই ভারত গ্রুপ পর্বেই মোকাবেলা করার সুযোগ পাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে। দুই গ্রুপে ভাগ হয়ে খেলতে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টটির ‘এ’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। অন্যদিকে ‘বি’ গ্রুপে খেলবে ইংল্যান্ড, ভারত, নামিবিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েলস।

আগের আসরের সাথে এবারের আসরে আসতে যাচ্ছে কিছু পরিবর্তন যার একটি ওভার সংখ্যায়। আগেরবার ৪৫ ওভার করে খেলা হলেও আসন্ন আসর হবে ৫০ ওভারের। বয়স্কদের এই ভিন্নধর্মী বিশ্বকাপকে স্বাগত জানিয়েছেন সাবেক কিংবদন্তিরাও। পঞ্চাশোর্ধ্ব ক্রিকেটারদের এই বিশ্বকাপকে শুভেচ্ছা জানিয়ে বার্তা দিয়েছেন মাইকেল হোল্ডিং, জন্টি রোডস, গেভিন লারসেন, মন্টি পানেসার, রাসেল আরনল্ড ও অ্যালিস্টার ক্যাম্পবেলের মতা সাবেকরা। যার স্থিরচিত্র জায়গা পেয়েছে পঞ্চাশোর্ধ্ব ক্রিকেটের ওয়েবসাইটেও।

এদিকে পঞ্চাশোর্ধ্ব ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে শতভাগ জয়ের ধারা অব্যাহত রাখতে চান বলে সাফ জানিয়ে দিয়েছেন ভারতের দলপতি শৈলেন্দ্র সিং। ভারত-পাকিস্তান ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৩ মার্চ। এর আগের আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ফাইনালে তারা হারায় পাকিস্তানকে। যদিও পঞ্চাশোর্ধ্ব ক্রিকেটের নেই আইসিসির কোনরূপ স্বীকৃতি।