ময়মনসিংহে লোকসঙ্গীত উৎসব চলছে

32
Print Friendly, PDF & Email

খালেদ খুররাম পারভেজ, ময়মনসিংহ:
জেলা প্রশাসন এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে ময়মনসিংহে ৬ দিনব্যাপী আঞ্চলিক লোক-সঙ্গীত উৎসব ও মেলার আজ দ্বিতীয় দিন। রোববার বিকালে সার্কিট হাউজ সংলগ্ন জেমনেসিয়ামে এ আঞ্চলিক লোক-সঙ্গীত উৎসব ও মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

ময়মনসিংহের জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তফিজুর রহমান, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, জেলা আ.লীগের সভাপতি এ্যাডঃ জহিরুল হক, সাধারণ সম্পাদক এ্যাডঃ মোয়াজ্জেম হোসেন বাবুল।

ছয় দিনব্যাপী উৎসবে ১২টি উপজেলার ২৬টি ও ময়মনসিংহ সিটি করপোরেশন এবং সদরে ৩৮টি সাংস্কৃতিক দলসহ মাট ৬৪টি সাংস্কৃতিক দল অংশ নিচ্ছে। উদ্বোধন শেষে প্রধান অতিথি প্রতিমন্ত্রী ফিতা কেটে ও বেলুন উড়িয়ে উদ্বোধন শেষে সন্ধ্যার পর গ্রামীণ মেলার বিভিন্ন স্টল পরির্দশন করেন।

প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রশাসনসহ সকলের সহযোগিতা থাকলে প্রতিবছর পহেলা ডিসেম্বর থেকে ৬ দিনব্যাপী ময়মনসিংহ আঞ্চলিক লোক-সঙ্গীত উৎসব ও মেলার জন্য মন্ত্রণালয় থেকে সহযোগিতার আশ্বাস দেন। তিনি আরো বলেন, সুস্থ ধারার লোকসঙ্গীত, নৃত্যনাট্য, যাত্রাপালা, জারি-সারি ও ভাটিয়ালী গানসহ সংস্কৃতি বিকাশে যা যা করার দরকার বর্তমান সরকার ও সংস্কৃতি মন্ত্রণালয় তা করতে প্রস্তুত আছে। সাংস্কৃতির নামে অশ্লীলতা চলবে না। এই সুযোগ কাজে লাগিয়ে দেশে জঙ্গিবাদের সৃস্টি হয়েছে। সুস্থ সংস্কৃতির মাধ্যমে জঙ্গিবাদ প্রতিহত করতে হবে।

রোববার সন্ধ্যার পর থেকে শিল্পকলা একাডেমী, উদীচী শিল্পী গোষ্ঠী, ময়মনসিংহ সংগীত বিদ্যালয়সহ ৮টি সংগঠনের শিল্পীবৃন্দ লোক সংগীত ও নৃত্য পরিবেশন করে।