বিশ্ব স্বাস্থ্য সংস্থা: করোনার নতুন ধরণ নিয়ে ‘শঙ্কিত হবার প্রয়োজন নেই’

২২ই ডিসেম্বর, ২০২০ || ০৫:৩৯:০৭
9
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক নতুন ধরনটি নিয়ে বেশি শঙ্কিত হওয়ার প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ।

নতুন ধরনটি মহামারীর বিবর্তনের স্বাভাবিক অংশ বলে জানিয়েছে তারা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা ভাইরাসের এই ধরন আবিষ্কারের ক্ষেত্রে কিছু ইতিবাচক দিকও খুঁজে পেয়েছেন, ভাইরাসটিকে অনুসরণ করার জন্য ব্যবহৃত নতুন সরঞ্জামগুলো কাজ করছে বলে জানিয়েছেন তারা।

ডব্লিউএইচও বলেছে, যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন এখনো নিয়ন্ত্রণের বাইরে যায়নি। বিদ্যমান ব্যবস্থা প্রয়োগ করেই করোনার এই নতুন ধরনকে নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

এর আগে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছিলেন, করোনাভাইরাসের নতুন যে ধরন শনাক্ত হয়েছে তা ‘নিয়ন্ত্রণের বাইরে’। এজন্য লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে আরও দুই মাসের জন্য লকডাউনের ইঙ্গিতও দেন তিনি।

নতুন এই ধরণ ছড়িয়ে পড়ার শঙ্কা থেকে বিশ্বের বহু দেশ যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান মাইক রায়ান বলেন, ‘এটিকে আমরা নিয়ন্ত্রণে দেখতে পেয়েছি। তাই সে অর্থে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে এটিকে তার নিজের গতিপথে চলতে দেওয়া যাবে না।’

তিনি বলেন, এই ভাইরাসের নিয়ন্ত্রণ নিশ্চিত করতে বর্তমানে যেসব ব্যবস্থা জারি রয়েছে, সেটাই সঠিক ব্যবস্থা।